রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৩

MY WRITE UP ON THE MISSING SRILANKAN CARTOONIST PRAGEETH EKNALIGODA

Prageeth Eknaligoda is a cartoonist, political analyst and journalist. He was reported missing on January 24, 2010 - two days before the presidential polls in Sri Lanka. He actively participated in the presidential campaign of common opposition candidate Sarath Fonseka while working as a freelance journalist for a pro-opposition website(Lankanews.com) and as a political columnist for Colamba newspaper.Members of his family believe he has been abducted by pro-government supporters, a charge that was denied by the government of Sri Lanka. Amnesty International has released information regarding circumstances of his disappearance, and circumstances of an alleged abduction of him, in 2009.Reporters without borders has issued a statement concerning him. The investigation is being led by the Colombo Crimes Division.

AS AN AFFILIATE LEADER OF CRNI, BANGLADESH CHAPTER, I WROTE ON THE INCIDENT OF THE MISSING OF THE CARTOONIST Prageeth Ranjan Eknaligoda, THE WRITE UP PUBLISHED IN THE EDITORIAL PAGE OF A NOTED BANGLADESHI DAILY: SAMAKAL 



HERE IS THE WRITE UP IN UNICODE


কার্টুনিস্ট প্রাগিত কি বেঁচে আছেন? 
প্রাগিত একনালিগোডা(৫০)একজন শ্রীলংকান কার্টুনিস্ট। ২৪ জানুয়ারী ২০১০ থেকে তিনি নিঁখোজ রয়েছেন। সরকারের জননীতি বিরোধী কার্যক্রমের সমালোচনাকারী একটি অনলাইনভিত্তিক পত্রিকা লঙ্কান নিউজ ডট কমে তিনি রাজনৈতিক বিষয় নিয়ে লিখতেন, আঁকতেন। যতদূর জানা গেছে যে শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচনের দু’দিন আগে অফিস থেকে বাড়ি ফেরার পথে তিনি নিঁখোজ হন। পুলিশ এখন পর্যন্ত তার খোঁজ বের করতে পারেনি, এবং এ ব্যাপারে তাদের আচরণও যথেষ্ট সন্দেহজনক। তার পরিবারের ধারনা প্রাগিতের লেখায় বিভিন্ন সময়ে সমালোচিত সরকারী সংস্থার লোকেরাই তাকে অপহরণ করেছেন।
এর আগেও ২০০৯ এর আগস্টে অজ্ঞাত পরিচয়ের সন্ত্রাসী দ্বারা প্রাগিত অপহৃত হয়ে নির্যাতনেরও শিকার হয়েছিলেন। তার পরিবারের ধারনা নির্বাচনের আগে প্রাগিত-এর লেখায়-আঁকায় যে ধরনের সমালোচনা প্রকাশিত হয়েছিল তা প্রেসিডেন্ট পদপ্রার্থী জেনারেল সরাথ ফনসেকার পক্ষে গিয়েছিল আর এ কারণেই তিনি নির্বাচিত বর্তমান সরকারের বৈরী আচরণের শিকার।
প্রাগিতের স্ত্রী সন্ধ্যা একনালিগোডা (৪৭) এএফপি’র কাছে জানিয়েছেন যে ‘আমার বিশ্বাস প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের নীতির বিরোধীতা করে লেখা এবং আঁকা কার্টুনের জন্য সরকারী সংস্থায় থাকা উচ্চ পদস্থ কিছু সমর্থকেরাই আমার স্বামীকে অপহরণ করেছেন।’ 
যদিও সরকারের পক্ষ থেকে প্রাগিতের স্ত্রীর এই অভিযোগ অস্বীকার করা হয়েছে কিন্তু পুলিশ বলেছে যে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ব্যস্ত থাকায় তারা ঠিকমতো প্রাগিত-এর খোঁজ খবর করতে পারেননি।
পুলিশের পক্ষে কর্মকর্তা প্রিশান্ত জয়াকোদি বলেন-‘প্রাগিতের পরিবারের অভিযোগ আমলে নিতে যদিও আমাদের কিছুটা বিলম্ব হয়েছে তারপরেও আমরা তার অপহরণের ব্যাপারটি নিয়ে খোঁজ খবর শুরু করেছি। এখন পর্যন্ত আমরা তার কোনো খোঁজ পাইনি।’
প্রাগিতের কিশোর বয়েসী দু’টি সন্তান আর তাদের মা আশংকা করছেন যে প্রাগিতকে হয়তো হত্যা করা হয়েছে।
কলম্বোর অদূরে কোট্টা শহরতলীর বাসায় প্রাগিতের ১৬ বছর বয়েসী কিশোর ছেলে হারিত বলেন-‘প্রথমে আমরা ভেবেছিলাম অপহৃত হয়ে বাবা আগেরবারের মতো হয়তো আবারো ফিরে আসবেন, ভাবলাম হয়তো নির্বাচনের পরে তিনি ফিরবেন, কিন্তু না একমাসেরও বেশী হয়ে গেলো,তিনি ফেরেননি।’
নিজের আঁকা কিছু কার্টুন নিয়ে প্রাগিত নির্বাচন পরবর্তী সময়ে একটি প্রদর্শনী করতে চেয়েছিলেন। যেখানে প্রেসিডেন্ট রাজাপক্ষের সমালোচনা করে আঁকা অনেকগুলো কার্টুন ছিলো। সাংবাদিকদের সামনে গর্ব নিয়ে সেই কার্টুনগুলো তুলে ধরেন হারিত। 
সন্ধ্যা জানান নির্বাচনের আগে আঁকা কিছু কার্টুনে প্রাগিত সরাসরি মাহেন্দ্র এর কিছু নীতিকে বিদ্রুপ করেছিলেন। এমনি এক কার্টুনে দেখা যায় গুন্ডা চেহারার কিছু লোক প্রেসিডেন্ট রাজাপক্ষের প্রতীক অলঙ্কিত চাদর জড়িয়ে আছে। অপরদিকে তার একটি লেখায় নির্বাচন পূর্ব সরকারের এক মন্ত্রীর যৌন কেলেঙ্কারী নিয়ে সমালোচনার পরিপ্রেক্ষিতেও হয়তো তাকে নিঁেখাজ হতে পারে। প্রাগিত সবসময় স্বাধীন মতপ্রকাশের পক্ষে ছিলেন, প্রত্যক্ষভাবে গণদাবীর প্রতিবাদে শামিল হতেন। নির্বাচনের আগে প্রাগিত একাধিকবার হুমকি পান এবং তাকে শাসিয়ে বলা হয় যে তার ফোনে আড়িপাতা হচ্ছে। প্রাগিত তাই হয়তো অনেক আগেই সমালোচনাকারীদের টার্গেট হয়েছিলেন।
আমরা মনে করি অন্যায়ের প্রতিবাদ থেমে থাকবেনা। সাধারণ মানুষের মত প্রকাশের অধিকারের খোঁজে একজন কার্টুনিস্ট প্রাগিত একনালিগোডা নিখোঁজ হয়েছেন কিন্তু তিনি আমাদের মাঝে থাকবেন  যতদিন এ পৃথিবী থাকবে।

কিশোর
কার্টুনিস্ট রাইটস্ নেটওয়ার্ক, বাংলাদেশ
  




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন